Ready to Start Trading?

Open a Live or Demo account online in just a few minutes and start trading on Forex and other markets.

Apply online

Any Questions?
Contact us:

phone: +1 849 9370815

email: sales@tradersway.com

Join Us in Just 1 Minute!

Download MT4
MT5 Terminal

ফরেক্স এবং CFD মূলতত্ব

আমরা সবসময় ট্রেডিং শুরু করার আগে সর্বোচ্চ তথ্য নেওয়ার জন্য আমাদের ক্লায়েন্টদের উত্সাহিত করি। দয়া করে নোট করুন যে বৈদেশিক মুদ্রার এবং CFD ট্রেডিং এ উল্লেখযোগ্য ঝুঁকি জড়িত থাকে। এটা বুঝতে অত্যন্ত গুরুত্বপূর্ণ যে মার্কেট কিভাবে কাজ করে সেইসাথে নির্দিষ্ট ট্রেডিং পদের মানে।

আপনি মার্কেট এবং ট্রেডিং সম্পর্কে নীচে কিছু প্রাথমিক তথ্য পেতে পারেন:

__________

ফরেক্স

ফরেক্স, বা ফরেন এক্সচেঞ্জ, এক দেশের মুদ্রার জন্য অন্য দেশের মুদ্রার বিনিময়।

উদাহরণ: স্যাম মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করেন এবং ইউরোপে ভ্রমণ করতেছে। স্যাম এর ডলার আছে এবং ইউরো কিনার প্রয়োজন। বর্তমান বিনিময় হার ১ ইউরোর জন্য ১.৩০০০ ডলার। স্যাম ১৩০০ ডলার বিক্রয় করে ১০০০ ইউরো ক্রয় করেছে (১০০০ x ১.৩০০০)। Sam buys 1000 EUR by selling 1300 USD (1000  1.3000). এটিই হল একটি বিদেশী মুদ্রা বিনিময় বা ফরেক্স।

↑ To the top

__________

ফরেক্স মার্কেট

ফরেক্স মার্কেট হল একটি জায়গা যেখানে মুদ্রার ব্যবসা হয়। ডলারের সঙ্গে ইউরো কিনতে আপনার একটি ব্যাংক বা একটি ফরেক্স ব্যুরোতে যাওয়া প্রয়োজন এবং ইউরোর জন্য আপনার ডলার বিক্রি করতে হবে। প্রতিটি ব্যাংক বা মানি চেঞ্জারের নিজস্ব রেট আছে। ফরেক্স মার্কেট এই সব ব্যাংক এবং অর্থ চেঞ্জার দ্বারা গঠিত; এটা শুধু একটা বিশেষ স্থানে বা একটা এক্সচেঞ্জে নয়। ফরেক্স মার্কেট বিকেন্দ্রীভূত এবং এটি বিপুল, যেখানে এক দিনে প্রায় ৪ ট্রিলিয়ন ডলারের টানওভার হয়। এটা ইকুইটি বাজারের তুলনায় অনেক বড় হয় এবং অত্যন্ত তরল এবং উদ্বায়ী হয়।

↑ To the top

__________

ট্রেডিং

ট্রেডিং এক সম্পদের কেনার বা বিক্রির সাথে অন্য সম্পত্তির বিনিময় জরিত থাকে।

↑ To the top
__________

অনলাইন ট্রেডিং

অনলাইন ট্রেডিং একটি ট্রেডিং প্রক্রিয়া যেটি ইন্টারনেটের মাধ্যমে সম্পন্ন করা হয়। ব্যবহারকারীরা ইন্টারনেটে অনলাইন ট্রেডিং প্ল্যাটফর্মের অ্যাক্সেস করতে পারেন। তারা বর্তমান বাজার মূল্য দেখতে এবং ডিলস তৈরির পাশাপাশি তাদের সব ট্রেডিং কার্যকলাপ তত্ত্বাবধান করতে পারেন।

↑ To the top
__________

সিএফডি (CFD)

সিএফডি (CFD), বা পার্থক্যর জন্য একটি চুক্তি, চুক্তির অবসান মুহূর্তে একটি চুক্তি ওপেন এবং ক্লোজিং দামের মধ্যে দুই পক্ষের মধ্যে পার্থক্য বিনিময়ের একটি চুক্তি, এই পার্থক্যর সঙ্গে চুক্তিতে উল্লিখিত সম্পত্তির একক সংখ্যা দ্বারা গুন। CFD একটি ডেরিভিয়েট অন্তর্নিহিত সম্পদ মূল্যের সাথে সংযুক্ত। এটা প্রকৃত সম্পদ ডেলিভারির সঙ্গে যুক্ত নয়। যখন আপনি অনলাইনে ফরেক্স এ ট্রেড করেন, তখন আপনি আসল সম্পদের ক্রয় বা বিক্রয় করেন না। আপনি যদি দীর্ঘ EURUSD ওপেন করেন, তখন  আপনি শারীরিকভাবে ইউরোর ক্রয় এবং ডলারের বিক্রি করবেন না। আপনি ট্রেড করেন CFDs। আপনি একটি চুক্তি করেন যে, মুহূর্তে আপনি চুক্তি বন্ধ করবেন, ইউনিট সংখ্যা দ্বারা গুন করে ওপেন এবং ক্লোজিং দামের মধ্যে পার্থক্য আপনি গ্রহন করবেন বা প্রদান করবেন।

উদাহরণ: স্যাম EURUSD দীর্ঘ এর  ১ স্ট্যান্ডার্ড লট ওপেন করল (এটা হল, স্যাম ক্রয় করেছে ১০০,০০০ EUR-versus-USD CFDs)। স্যাম এর ক্রয় করার সময়, চলতি রেট ১.৩০০০ ছিল। স্যাম শুধু বন্ধ করেছে এবং বন্ধের রেট ১.৪০০০ ছিল। বন্ধের সময়, স্যাম লাভ করেছে  = (১.৪০০০ - ১.৩০০০) x ১০০,০০০ = ১০,০০০ USD।

↑ To the top
__________

কারেন্সি জোড়া

মুদ্রা অন্যান্য সম্পদ থেকে পৃথক কারণ সেগুলো জোড়ায় ট্রেড করা হয়। আপনি শেয়ার বা স্বর্ণ ট্রেড করার সময়, আপনি  ক্রয় বা বিক্রয় করেন টাকা দিয়ে। ফরেক্সে, আপনি এক কারেন্সির বিরুদ্ধে অন্য কারেন্সির ট্রেড করেন: আপনি এক মুদ্রা ক্রয় এবং অন্য মুদ্রা বিক্রি করেন। অতএব আপনি একসঙ্গে দুইটি মুদ্রা ট্রেড করেন, অথবা একটি কারেন্সি জোড়া ট্রেড করেন।

উদাহরণ: আপনি EURUSD কিনতে, আপনি ইউরো ক্রয় এবং ডলার বিক্রি করেন।

একটি মুদ্রা জোড়ার মধ্যে মুদ্রাকে ৩ টি বড় হাতের অক্ষর দ্বারা বোঝান হয় ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড অনুযায়ী আইএসও (ISO) 4217 - কারেন্সি কোডের জন্য। প্রথম ২ অক্ষর দেশের কোড হিসাবে (ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড অনুযায়ী আইএসও (ISO) 3166 - কারেন্সি কোডের জন্য)। এবং তৃতীয় অক্ষর মুদ্রার নাম প্রতিনিধিত্ব করে।

উদাহরণ: USD = US ডলার, যেখানে "US" = মার্কিন যুক্তরাষ্ট্র (United States) এবং "D" = ডলার।

মুদ্রা জোড়া প্রথম মুদ্রায় গঠিত হয় - বেস কারেন্সি - এবং দ্বিতীয় কারেন্সি - কারেন্সি টার্ম (বা কাউন্টার / উদ্ধৃতি)। একটি সাধারণ আন্তর্জাতিক অভ্যাস সংক্রান্ত নিম্নোক্ত নির্দিষ্ট অগ্রাধিকার র‍্যাংকের উপর ভিত্তি করে কারেন্সি জোড়ায় কোন মুদ্রা বেস মুদ্রা এবং কোনগুলো কাউন্টার মুদ্রা সেগুলো দেখানো হল:

#

নাম

দেশ

ISO কোড

ডাকনাম

1

Euro

Euro zone

EUR

The single currency

2

Pound sterling

Great Britain

GBP

Cable

3

Australian dollar

Australia

AUD

Aussie

4

New Zealand dollar

New Zealand

NZD

Kiwi

5

United States dollar

United States

USD

Buck, Greenback

6

Canadian dollar

Canada

CAD

Loonie

7

Swiss franc

Switzerland

CHF

Swissy

8

Japanese yen

Japan

JPY

Yen

এই গুলো বিশ্বের প্রধান মুদ্রা. অন্য মুদ্রাগুলো সাধারণত প্রধান মুদ্রার বিরুদ্ধে উদ্ধৃত (quote) করা হয়। 

উদাহরণ:

GBPUSD: GBP হল বেস কারেন্সি এবং  USD হল কাউন্টার কারেন্সি।

EURGBP: EUR হল বেস কারেন্সি এবং  GBP হল  কোট কারেন্সি।

USDSEK: USD হল বেস কারেন্সি এবং  SEK (Swedish krona) হল টার্ম কারেন্সি।

মুদ্রায় এই অভ্যাস অনুযায়ী উদ্ধৃত (quote) করা হলে, উদ্ধৃতি "সরাসরি" হয়, যদি উলটা হয় - "পরোক্ষ"।

উদাহরণ: EURUSD, যেখানে  EUR হল বেস কারেন্সি এবং  USD হল কাউন্টার কারেন্সি, এটি সরাসরি উদ্ধৃতি হয়  যখন  USDEUR পরোক্ষ কোট  হয়।

বিশ্বের সবচেয়ে বেশি ট্রেড হওয়া মুদ্রা জোড়াকে "majors" বলা হয়। তারা বৃহত্তম ভাগ ব্যাপৃত - প্রায় ৮৫% - ফরেক্স মার্কেটের। majors গুলো হল:

  • EUR/USD
  • USD/JPY
  • GBP/USD
  • AUD/USD
  • USD/CHF
  • USD/CAD
  • USD/NZD

ক্রস মুদ্রা জোড়া যেগুলো প্রধান মুদ্রায় গঠিত, উদাঃ. EURGBP, EURJPY বা GPBJPY কে "ক্রস" জোড়া বলা হয় এবং এইগুলো ও সক্রিয়ভাবে ট্রেড করা হয়।

অন্যান্য মুদ্রা জোড়া, যেখানে একটি অ প্রধান মুদ্রার বিরুদ্ধে একটি প্রধান মুদ্রার ট্রেড হয়,  এই গুলোকে "exotics" বলা হয়; উদাঃ. USD/SGD (Singapore dollar) বা USD/HKD (Hong Kong dollar)।

↑ To the top
__________

দীর্ঘ / সংক্ষিপ্ত পজিশন

আপনি একটি সম্পত্তি কিনতে, আপনি "দীর্ঘ" মেয়াদে যান। যখন অাপনি বিক্রয় করেন, তখন অাপনি "সংক্ষিপ্ত" মেয়াদে যান।

উদাহরণ: স্যাম স্টক ক্রয় করেছে, তাই তিনি একটি দীর্ঘ পজিশন ওপেন করেছে।

যখন আপনি মুদ্রা ট্রেড করেন, আপনি তখন একটি মুদ্রা ক্রয় এবং একই সাথে আরেকটি মুদ্রা বিক্রয় করেন। তাই আপনি যদি এক মুদ্রার জন্য দীর্ঘ মেয়াদে যান এবং একই সাথে অন্য মুদ্রার জন্য একটি সংক্ষিপ্ত পজিশন ওপেন করেন।

উদাহরণ: স্যাম EURUSD ক্রয় করার সময়, স্যাম ইউরোর জন্য দীর্ঘ  মেয়াদে এবং ইউএসডির জন্য স্বল্প  মেয়াদে যায়।

↑ To the top
__________

বিড / অাস্ক (অফার) মূল্য

ট্রেডিং যন্ত্রের কোটস এর জন্য সাধারণত দুইটি সাইড আছে: বিড মূল্য এবং অাস্ক (অফার) মূল্য। বিড মূল্য হল একটি সম্পত্তির দাম যা মার্কেট বা ব্রোকার একজন ব্যবসায়ীর কাছ থেকে কিনতে প্রস্তুত (যেই মূল্যে, ব্যবসায়ী বিক্রয়, অথবা সল্পমেয়াদে যেতে পারে)। অাস্ক (অফার) মূল্য হল সেই মূল্য যেখানে একজন ট্রেডার একটি সম্পত্তি কিনতে পারে।

উদাহরণ: কোনো মুহূর্তে উদ্ধৃত EURUSD ১.৩০২৯ / ১.৩০৩০ রেট হয়। তার মানে  ১.৩০২৯ হল  বিড মূল্য - একজন ব্যবসায়ী এই মূল্যে EURUSD বিক্রী করতে পারে, যেহেতু  অাস্ক (অফার) মূল্য  ১.৩০৩০ - একজন ব্যবসায়ী এই মূল্যে EURUSD কিনতে পারেন।

↑ To the top
__________

স্প্রেড

বিড মূল্য এবং অাস্ক (অফার) মূল্যর মধ্যে পার্থক্য হল স্প্রেড।

উদাহরণ: স্বর্ণের জন্য চলতি রেট ১৭৫০.১ / ১৭৫০.২ হল। তার মানে  এখানে স্প্রেড হয়  ১৭৫০.২ - ১৭৫০.১ = ০.১ ।

↑ To the top
__________

পিপ

পিপ হল ক্ষুদ্রতম মূল্য বৃদ্ধি।

উদাহরণ: মুদ্রা জোড়ার দাম দশমিক বিন্দু পরে ব্যবহৃত ৪ ডিজিট আছে  (উদাঃ EURUSD ১.২৫৩৯ মূল্যে ), এবং ০.০০০১ মূল্য পরিবর্তন হতে পারে যার দ্বারা ক্ষুদ্রতম পরিমাণ ছিল  (উদাঃ  ১.২৫৩৯ থেকে ১.২৫৪০)।

এখন, যাইহোক, মূল্য একটি পিপের এক দশমাংশ দ্বারা পরিবর্তন করতে পারে, অথবা ১ ভগ্ন পিপ দ্বারা, এটাকে Pipette ও বলা হয়।

উদাহরণ: USDJPY সাধারণত দশমিক বিন্দু পরে ২ ডিজিটের সাথে উদ্ধৃত করে, উদাঃ ৭৭.২১ / ৭৭.২৩, এবং ১ পিপ  = ০.০১। এখন আপনি এই উদ্ধৃতি দেখতে পারেন - ৭৮.৫১৩ / ৭৮.৫২৪, যেখানে ক্ষুদ্রতম মূল্য পরিবর্তন হয় ০.০০১ = ০.১ পিপস = ১ পিপেট।

সুতরাং পিপ ঐতিহ্যগতভাবে ক্ষুদ্রতম মূল্য বৃদ্ধি ছিল - প্রায় সব কারেন্সি জোড়ার জন্য ০.০০০১ এবং উদ্ধৃতি মুদ্রা হিসেবে JPY জোড়ার জন্য ০.০১। এবং সত্ত্বেও একটি কারেন্সি জোড়া এখন আরো দশমিক স্থান দিয়ে উদ্ধৃত করা যেতে পারে, ধন্যবাদ আরও ভালো মূল্যের জন্য, পিপ অবশেষে একই।

↑ To the top
__________

পিপ মূল্য

 নির্দিষ্ট মূল্যের মুভমেন্টের ক্ষেত্রে আপনার P&L অবস্থান কত তা দ্রুত গণনা করতে, একটি পিপ মান ব্যবহার করা হয়। পিপ ভ্যালু P&L পরিবর্তনের অবস্থান দেখায়, যদি দাম ১ পিপ দ্বারা উপরে বা নিচে যায়।

 পিপ ভ্যালু = পজিশন ভলিউম x ১ পিপ কাউন্টার কারেন্সি

ফলে, আপনি কাউন্টার কারেন্সির পরিপ্রেক্ষিতে ১ পিপ মূল্য পাবেন।

উদাহরণ: EURUSD এর ১ লটের পজিশন। পিপ ভ্যালু = ১০০,০০০ x ০.০০০১ = ১০ USD

যাইহোক, এটা আপনার একাউন্ট মুদ্রার আখ্যাত মান জানতে আরো গুরুত্বপূর্ণ।

 একাউন্ট কারেন্সির মধ্যে পিপ ভ্যালু = পিপ ভ্যালু / একাউন্ট কারেন্সি-কাউন্টার কারেন্সি রেট

উদাহরণ: EURJPY এর ১ লটের পজিশন। একাউন্ট কারেন্সি - USD। USDJPY = ৮০.০০। পিপ ভ্যালু = ১০০,০০০ x ০.০১ = ১,০০০ JPY। USD তে পিপ ভ্যালু  = ১,০০০ / ৮০.০০ = ১২.৫ USD।

↑ To the top
__________

লট

লট হল লেনদেনের স্ট্যান্ডার্ড মাপ। এটা বেস কারেন্সি ইউনিটে পরিমাপ করা হয়।

সাধারণ লট মাপ হল:

  • স্ট্যান্ডার্ড: ১০০,০০০
  • মিনি: ১০,০০০
  • মাইক্রো: ১,০০০
  • ন্যানো: ১০০

উদাহরণ: EURUSD এর ১ স্ট্যান্ডার্ড  লট  = ১০০,০০০ ইউরো; EURUSD এর ১ ন্যানো  লট = ১০০ ইউরো।

↑ To the top
__________

ইক্যুইটি

ইক্যুইটি হল অাপনার কাছে থাকা অর্থের পরিমাণ যদি আপনি সব পজিশন বন্ধ করেন। ইক্যুইটি ব্যলেন্স প্লাস P&L (প্রফিট এবং লস) এর সমান:

 ইক্যুইটি = ব্যলেন্স + P&L

উদাহরণ: স্যামের ব্যলেন্স ২,০০০ USD। তার কোনো পজিশন খোলার আগে, তার ইক্যুইটি  = তার ব্যলেন্স = ২,০০০ USD। স্যাম EURUSD এর ১ স্ট্যান্ডার্ড লট ক্রয় করেছে। মূল্য বেড়ে যায় এবং  P&L হয়  ১,০০০ USD। এখন  স্যামের ইক্যুইটি = তার ব্যলেন্স + P&L = ২,০০০ USD + ১,০০০ USD = ৩,০০০ USD।

↑ To the top
__________

মার্জিন

মার্জিন হল একটি পজিশন খুলতে বা বজায় রাখার জন্য প্রয়োজনীয় অর্থের পরিমাণ।

একটি পজিশন খোলার জন্য প্রয়োজনীয় প্রাথমিক মার্জিন লিভারেজ দ্বারা বিভক্ত পজিশনের সমান:

 প্রাথমিক মার্জিন = পজিশন / লিভারেজ

রক্ষণাবেক্ষণ মার্জিনের প্রয়োজনীয়তা (স্টপ-আউট লেভেল) নিচের স্তরে দেয়া যেখান থেকে বন্ধ করা হয়:

 রক্ষণাবেক্ষণ মার্জিন = প্রাথমিক মার্জিন x স্টপ-আউট লেভেল

ব্যবহৃত মার্জিন হল বর্তমান পজিশন খোলার জন্য প্রয়োজনীয় অর্থের মোট পরিমাণ।

ফ্রী মার্জিন হল নতুন পজিশন খোলার জন্য আপনার অ্যাকাউন্টে ব্যবহারযোগ্য পরিমাণ।

 ফ্রী মার্জিন = ইক্যুইটি - ব্যবহৃত মার্জিন, যেখানে ইক্যুইটি = ব্যলেন্স + P&L (প্রফিট এবং লস)।

উদাহরণ: স্যামের একাউন্ট ব্যলেন্স ২,০০০ USD। তার লিভারেজ ১/১০০। স্যাম EURUSD এর ১ স্ট্যান্ডার্ড লট খুলতে চায়। বর্তমান  EURUSD এর রেট  হল  ১.৩০০০। স্টপ-আউট = ১০%।

প্রাথমিক মার্জিন = ১০০,০০০ EUR / ১০০ = ১,০০০ EUR (অথবা  প্রয়োজনীয় মার্জিন  ১%) = ১,৩০০ USD

এই উদাহরণে স্যামের EURUSD এর ১ লট খুলতে তার অ্যাকাউন্টে ১,৩০০ ডলার প্রয়োজন অাছে।

রক্ষণাবেক্ষণ মার্জিন = ১,৩০০ USD x ১০% = ১৩০ USD

যখন স্যাম এর একাউন্টের ইকুইটি ১৩০ ডলারের নীচে যায়, তখন পজিশন স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

ব্যবহৃত মার্জিন = SUM (সকল প্রাথমিক মার্জিন ) = ১,৩০০ USD

ইক্যুইটি = ২,০০০ USD

ফ্রী মার্জিন = ২,০০০ USD - ১,৩০০ USD = ৭০০ USD

↑ To the top
__________

লিভারেজ

লিভারেজ হল একটি গিয়ার বা আপনার আমানত চেয়ে বড় একটি পজিশন খোলার জন্য প্রয়োজনীয় একটি গুণক। অনলাইনে ফরেক্স / CFD ট্রেডিং এ লিভারেজ হল একটি ক্রেডিট যা একটি ব্রোকার ব্যবসায়ীর খোলা পজিশন বৃদ্ধিতে একজন ব্যবসায়ীর কাছে প্রদান করে এবং এর লাভ ও ক্ষতি ব্যবসায়ীর সঙ্গতিপূর্ণভাবেই (P&L)।

উদাহরণ: স্যাম তার একাউন্টে 1000 ডলার আমানত করল। স্যাম এর ব্রোকার তাকে  ১/১০০ লিভারেজ প্রদান করে। স্যাম খুলতে পারে সর্বোচ্চ পজিশন তার লিভারেজ দ্বারা গুন করা আমানতের সমান  = ১০০০ USD x ১০০ = ১০০,০০০ USD। স্যাম এর P&L সঙ্গতিপূর্ণভাবেই ১০০ দ্বারা গুন করা হয়।

↑ To the top
__________

সোয়াপ (রোলওভার)

আপনি যদি একটি পজিশন খুলেন এবং একই দিন শেষে এটি বন্ধ না করেন, তবে আপনার পজিশন পরের দিন থেকে রোলওভার করা হবে। রোলওভার দুটি যুগপত ডিল করে করা হয়: একটি স্পট রেটে দিনের শেষে আপনার পজিশনের অবসান এবং একটা ফরওয়ার্ড রেটে পরের দিন প্রারম্ভে পুনরায় খোলে। এক অপারেশনে  এই দুটি বিপরীত ডিল মিশ্রণকে সোয়াপ (swap) বলা হয়। ফরোয়ার্ড এবং স্পট রেটের মধ্যে পার্থক্যকে সোয়াপ (swap) 'পয়েন্ট বলা হয়।

ফরোয়ার্ড রেট ধারণার উপর ভিত্তি করে তৈরি যা উভয় মুদ্রার পরিমাণে রাতারাতি সুদের রেটের সঙ্গে দেওয়া হয়। এই দুই রেটের মধ্যে পার্থক্য, অথবা সুদের হার ডিফারেনশিয়াল, ফলাফল ইতিবাচক বা নেতিবাচক সোয়াপ (swap) 'পয়েন্ট।

 ফরোয়ার্ড রেট = স্পট রেট x (১ + উদ্ধৃত বা কোটেড মুদ্রার সুদ হার x দিন / বেস) / (১ + বেস মুদ্রার সুদ হার x দিন / বেস)

 সোয়াপ (swap) 'পয়েন্ট = ফরোয়ার্ড রেট - স্পট রেট = স্পট রেট x (১ + উদ্ধৃত বা কোটেড মুদ্রার সুদ হার x দিন / বেস) / (১ + বেস মুদ্রার সুদ হার x দিন / বেস)) -১) ? স্পট রেট x (সুদের হার ডিফারেনশিয়াল) x দিন / বেস

 যেখানে

 সুদের হার ডিফারেনশিয়াল = উদ্ধৃত বা কোটেড মুদ্রার সুদ - বেস মুদ্রার সুদ হার

উদাহরণ: স্যাম সোমবার EURUSD এর ১ স্ট্যান্ডার্ড লট ক্রয় করেছে। EURUSD স্পট রেট ১.২৫, ডলারের (উদ্ধৃত কোটেড মুদ্রা) সুদের হার ১%, এবং ইউরোর (বেস কারেন্সি) সুদের হার ৩%। স্যাম মঙ্গলবার পর্যন্ত এই পজিশনটি রাখে।

ফরোয়ার্ড রেট = ১.২৫ x (১ + ১% x ১/৩৬০) / (১ + ৩% x ১/৩৬০) = ১.২৪৯৯৩১

সুদের হার ডিফারেনশিয়াল = ১% - ৩% = -২% বার্ষিক

সোয়াপ (swap) 'পয়েন্টস  = ১.২৫ x ((১ + ১% x ১/৩৬০) / (১ + ৩% x ১/৩৬০) - ১) = - ০.০০০০৬৯৪৪ বা প্রায়. -০.৬৯ পিপস।

সোয়াপ (swap) 'পয়েন্টস = ১.২৫ x -২% x ১/৩৬০ = -০.০০০০৬৯৪৪ বা প্রায়. -০.৬৯ পিপস।

এই ক্ষেত্রে স্যাম এর অবস্থান ১.২৫ এ সোমবার বন্ধ ছিল এবং ১.২৪৯৯৩১ এ মঙ্গলবার পুনরায় খোলে ,অর্থাত, EURUSD এর ১ লট ১.২৫ বিক্রি এবং ১.২৪৯৯৩১ কেনা  এতে রেজাল্ট দিয়েছে  = ১০০,০০০ x (১.২৫ - ১.২৪৯৯৩১) = ৬.৯৪ USD

↑ To the top
__________

কমিশন

ঐতিহ্যগতভাবে, স্টক, পণ্যদ্রব্য এবং অন্যান্য কেন্দ্রীভূত বাজার / এক্সচেঞ্জ অসদৃশ, বৈদেশিক মুদ্রার বাজারে দেওয়া কোন কমিশন ছিল না ব্রোকার এর ফি সাধারণত স্প্রেডে অন্তর্ভুক্ত ছিল। এটি বড় বড় ব্যাংক সহ  বাজারের সকল অংশগ্রহণকারীদের জন্য সাধারণ চর্চা ছিল।

যাইহোক, আইসিটি উন্নয়নের ইলেক্ট্রনিক কমিউনিকেশন নেটওয়ার্ক (ECNs) সৃষ্টি করে চালিত। প্রথমে ECNs ব্যাংক এবং বড় ব্রোকারদের জন্য উপলব্ধ ছিল, তাদের নেটওয়ার্ক পাওয়া সেরা দামে একে অপরের সাথে বাণিজ্যের জন্য তাদের সক্রিয় করা হয়েছিল। এই নেটওয়ার্কের প্রত্যেকটি নিজস্ব মূল্যের এবং স্প্রেড দিয়ে বাজার গঠিত, প্রযুক্তি প্রদানকারী হিসাবে তার পরিষেবার জন্য একটি কমিশন চার্জ করা হয়। পরে, ECNs ছোট ব্রোকার এবং তাদের গ্রাহকদের জন্য উপলব্ধ হয়।

একটি ইলেক্ট্রনিক কমিউনিকেশন নেটওয়ার্ক অ্যাক্সেসের সঙ্গে একাউন্ট ইসিএন একাউন্ট বলা হয়। যেমন এই একাউন্টের ক্লায়েন্টরা খুব টাইট কাঁচা Interbank মার্কেট স্প্রেড পায় এবং সেবার জন্য একটি কমিশন চার্জ করা হয়।

Interbank বাজারে কমিশন প্রতি ট্রেড ভলিউম ভিত্তিতে চার্জ করা হয়। তারা সাধারণত ১ মিলিয়ন ডলার ট্রেড ভলিউম প্রতি ডলার উদ্ধৃত বা কোট করা হয়। আপনার ডিল কমিশন নিরূপণ করতে, আপনার প্রয়োজন ডলারে আপনার চুক্তি বা ডিল ভলিউম নির্ধারণ করা, এক মিলিয়ন দ্বারা ভাগ, এবং তারপর ইসিএন কমিশন মূল্য দ্বারা গুন করা।

 ইসিএন (ECN) কমিশন = USD তে ট্রেড ভলিউম / ১,০০০,০০০ x ECN ডলারে কমিশন প্রতি ১ মিলিয়ন ডলার ট্রেড ভলিউম

উদাহরণ: স্যাম EURUSD এর ১ লট কেনে । বর্তমান EURUSD রেট ১.৩০০০। ইসিএন কমিশন ১ মিঃ ডলার ট্রেড ভলিউম প্রতি ৩০ ডলার হবে।

মনে রাখুন যে চুক্তি বা ডিল ভলিউম বেস কারেন্সির পরিপ্রেক্ষিতে মাপা হয়। এই উদাহরণে, স্যাম এর চুক্তি ভলিউম ১০০,০০০ ইউরো ।

কমিশন যখন স্যাম চুক্তি খোলে = ১০০,০০০ EUR x ১.৩০০০ /১,০০০,০০০ x ৩০ USD = ৩.৯ USD

যদি, উদাহরণস্বরূপ, স্যাম ১.৩০০০ একই হারে চুক্তি বন্ধ করতে পছন্দ করে, কমিশন হবে = ১০০,০০০ EUR x ১.৩০০০ /১,০০০,০০০ x ৩০ USD = ৩.৯ USD

অতএব সর্বমোট, স্যামকে কমিশন দিতে হবে  ৩.৯ USD + ৩.৯ USD = ৭.৮ USD

আপনি মেটাট্রেডার 4 এ ট্রেড করার সময়, মনে করে রাখুন যে সিস্টেম সেটিংস এর কারণে পুরো কমিশন যাতে খোলার একযোগে চার্জ করা হয়। 
কিছু ব্রোকার STP / ইসিএন স্প্রেড অন্তর্ভুক্ত কমিশনের সঙ্গে একাউন্ট অফার করে, উদাঃ আমাদের MT4.VAR. একাউন্ট। এই ধরনের একাউন্ট ক্লায়েন্টদের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয় যারা কমিশন আলাদাভাবে চার্জ করা হয় না করা এবং স্প্রেড অন্তর্ভুক্ত সব ব্রোকার ফি সঙ্গে ব্যবহার করে। MT4.ECN একাউন্টের জন্য ট্রেডিং খরচ একই।

↑ To the top

Any Questions?
Email Us: sales@tradersway.com

bob@tradersway.com
Quotations
Instrument Bid Ask Spread
Instrument Bid Ask Spread
Instrument Bid Ask Spread
Instrument Bid Ask Spread

Stellar Lumens (XLM) now accepted for deposits and withdrawals

Trader's Way accepts Stellar Lumens (XLM) for deposits and withdrawals into all trading accounts.

Learn more

Join Us in Just 1 Minute!

Download MT4MT5 TerminalMetaTrader for Mac
TradersWay's Facebook TradersWay's Telegram Channel TradersWay's Twitter TradersWay's Instagram
bob@tradersway.com